সারা বিশ্বে চলছে করোনাভাইরাস এর দাপট।আর এই পরিস্থিতির মধ্যে গোটা বিশ্বের বিভিন্ন দেশে চলছে লকডাউন নিষেধাজ্ঞা এবং বহিরাগত দেশ থেকে আগত মানুষদের ঐসকল দেশে প্রবেশে নিষেধাজ্ঞা। যদিও বিশ্বের অনেক দেশে যেগুলো মূলত প্রথমদিকে কোন ভাইরাসের মহামারী ছিল ঐসকল দেশগুলোকে এখন স্বাভাবিক অবস্থা বিরাজ করলেও এখন পর্যন্ত তারা বহিরাগতদের তাদের দেশে আগমনে নিষেধাজ্ঞা জারি করে রেখেছেন কিছু কিছু দেশে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও এর অবস্থা জারি করা হয়েছে কিন্তু এরই মধ্যে ডেনমার্ক থেকে এক নাগরিক বাংলাদেশে একটি অভিবাসন সংস্থার হয়ে কাজ করার জন্য দেশে আসলে তাকে প্রবেশের অনুমতি দেয়া হয়নি এবং তাকে আবার পাঠানো হয়েছে


ভিসা থাকলেও নিয়ম ভেঙে কার্গো প্লেনে ঢাকায় আসা এক বিদেশিনীকে বিমানবন্দর থেকেই ’ডিপোর্ট’ (বহিষ্কার) করে ফেরত পাঠিয়েছে বাংলাদেশ।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, ডেনমার্কের এক নাগরিক আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) হয়ে বাংলাদেশে কাজ করার জন্য গত মঙ্গলবার কাতার এয়ারওয়েজের একটি কার্গো প্লেনে করে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে নামেন।

কার্গো প্লেনে করে যাত্রী পরিবহনের সুযোগ নেই। এরপরও তিনি কীভাবে কার্গো ফ্লাইটে করে ঢাকায় চলে এলেন আর এয়ারলাইন্স বা কেন তাকে নিয়ে আসল এ নিয়ে ঢাকায় বিমানবন্দরে ও কূটনৈতিক মহলে তোলপাড় শুরু হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, সম্ভবত ওই বিদেশিনী ও তাঁর সংস্থাই ধরেই নিয়েছিল যে বাংলাদেশে নিয়ম না মেনে আসলেও ইমিগ্রেশন পার হয়ে দেশে ঢোকা যাবে। তাকে ইমিগ্রেশন পার করে বাংলাদেশে প্রবেশ করানোর চেষ্টাও চলছিল বিভিন্ন মহল থেকে। কিন্তু শেষ পর্যন্ত কর্তৃপক্ষ তাকে অনুমতি না দিয়ে বুধবার ভোরে একটি ফ্লাইটে ফেরত পাঠিয়েছে।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, ডেনমার্কের ওই নারী গত মাসে কোপেনহেগেনে বাংলাদেশ দূতাবাস থেকে বাংলাদেশে আসার ভিসা নিয়েছিলেন। কিন্তু তিনি যেভাবে এসেছিলেন তা মোটেও বিধিসম্মত ছিল না। এ কারণেই তাকে ফেরত পাঠানো হয়েছে।

কার্গো প্লেনের মূলত মালপত্র নিয়ে আসা হয় এক দেশ থেকে অন্য দেশে তবে সেখানে যাত্রী পরিবহনের কোনো সুযোগ নেই তবে এরই মধ্যে ঢাকায় ডেনমার্ক থেকে কার্গো প্লেনে চলে এসেছেন এক বিদেশি ঘটনাটি বেশ চাঞ্চল্য তৈরি করে যেখানে কার্গো প্লেনে এক দেশ থেকে অন্য দেশে আসার কোনো নিয়ম নেই সে নিয়ম ভেঙে কি করে একজন বিদেশী নাগরিক বাংলাদেশে আসলে সেটা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। ডেনমার্ক থেকে আসা নাগরিক সেই বিদেশিনী কে প্রবেশ অধিকার না দিয়ে বহিষ্কার করেছে বাংলাদেশ এবং তাকে অবিলম্বে ফেরত পাঠানো হয়েছে

News Page Below Ad