স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের (এলজিইডি) অতিরিক্ত প্রকৌশলী মো. খলিলুর রহমানকে প্রধান প্রকৌশলী (চলতি দায়িত্ব) হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার স্থানীয় সরকার বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।
স্থানীয় সরকার বিভাগের উপসচিব এ কে এম মিজানুর রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, ’স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদকে ৯ মে থেকে সরকারি চাকরি হতে অবসর দেওয়ায় অধিদপ্তরের জ্যেষ্ঠ অতিরিক্ত প্রধান প্রকৌশলী মো. খলিলুর রহমানকে প্রধান প্রকৌশলীর চলতি দায়িত্ব দেওয়া হয়েছে।’
খলিলুর রহমান বর্তমানে অতিরিক্ত প্রকৌশলীর (গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও ব্যবস্থাপনা) দায়িত্ব পালন করছেন।
এর আগে গত ৫ মে স্থানীয় সরকার বিভাগ আবুল কালাম আজাদকে ৯ মে থেকে অবসর পাঠানোর বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে।
শেষ সময়ে ঢালাও পদোন্নতি ও পদায়ন, প্রকল্প পরিচালক নিয়োগে জ্যেষ্ঠতার নিয়ম ভাঙা, বিএনপি-জামায়াতপন্থীদের গুরুত্বপূর্ণ প্রকল্পের পরিচালক পদে বসানো, পাবনা ও রাজশাহীর বিএনপির নেতাকর্মীকে এলজিইডিতে পুনর্বাসনের ঘটনাসহ নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ আছে প্রধান প্রকৌশলী আবুল কালাম আজাদের বিরুদ্ধে।
তার স্বেচ্ছাচারিতা ও স্বজনপ্রীতির কারণে বঞ্চিত হয়েছে এলজিইডির দক্ষ কর্মকর্তারা। চাকরি স্থায়ীকরার দাবিতে আন্দোলন করা কর্মকর্তা-কর্মচারীদের ওপরও চড়াও হয়েছেন এই কর্মকর্তা। যা নিয়ে এলজিইডির বিভিন্ন পর্যায়ে নেতাকর্মীদের মধ্যে আছে আছে চাপা ক্ষোভ ও অসন্তোষ। স্থানীয় সরকার মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আবুল কালাম আজাদের সব ধরনের অনিয়ম ও দুর্নীতির তদন্ত হবে। তদন্তে অনিয়মের প্রমাণ পাওয়া গেলে ব্যবস্থা নেওয়া হবে।
সূত্র:ঢাকাটাইমস