গোয়েন্দাবৃত্তির অভিযোগে শুক্রবার পর্যন্ত চিনা কনস্যুলেট এর কর্মীদের সময় বেঁধে দেওয়া হয়েছিল এবং চীনা কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তবে ৭২ ঘণ্টা সময় বেঁধে দেওয়া পরতারা কনস্যুলেট বন্ধ করে দিয়ে চলে যেতে না যেতেই সেখানে দরজা ভেঙে ঢুকে পরে মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা। এদিকে এই ঘটনার পরিপ্রেক্ষিতে নিজেদের কনস্যুলেট বন্ধের জবাব দিতে চিনেও যুক্তরাষ্ট্রের কনস্যুলেটে বন্ধের নির্দেশ দিয়েছে চীন

যুক্তরাষ্ট্রের টেক্সাসের হিউস্টনে অবস্থিত চীনা কনস্যুলেটের কর্মীরা অফিস ছাড়ার কিছুক্ষণের মধ্যে সেখানে অভিযান চালাতে দেখা গেল মার্কিন ফেডারেল এজেন্ট এবং স্থানীয় নিরাপত্তা বাহিনীকে।

’মেডিকেল রিসার্চ চুরি’এবং আরও কয়েকটি অভিযোগ এনে গত মঙ্গলবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কনস্যুলেটটি বন্ধের নির্দেশ দেন। বেইজিংকে বলা হয় শুক্রবারের ভেতর অবশ্যই সব ধরনের কার্যক্রম বন্ধ করতে হবে।

রয়টার্স জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (২৪ জুলাই) বিকেলে কনস্যুলেট অফিসিয়ালি বন্ধ করা হয়। এরপর মার্কিন প্রশাসনের কয়েকজন কর্মকর্তা পেছনের দরজা দিয়ে ভেতরে প্রবেশ করেন।

নিজেদের কনস্যুলেট বন্ধের পাল্টা ব্যবস্থা হিসেবে ইতোমধ্যে সিচুয়ান প্রদেশের চাংতুতে যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ দিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রের কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়ার কারণ ব্যাখ্যায় চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, যুক্তরাষ্ট্রের অযৌক্তিক ব্যবস্থা গ্রহণের বিরুদ্ধে আইনানুযায়ী প্রয়োজনীয় জবাব দিতেই কনস্যুলেট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

ওদিকে ট্রাম্প প্রশাসনের অভিযোগ, মেধাস্বত্ব চুরি করতে চীন সরকার তার দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র পাঠাচ্ছে। এমনকি চীন তাদের সেনাবাহিনীর বিজ্ঞানীদের গবেষণার নামে যুক্তরাষ্ট্রে পাঠানোর পরিকল্পনা করেছে বলেও অভিযোগে দেশটির।


বিশ্বব্যাপী করোনাভাইরাস এর মহামারীতে আক্রান্ত এই ভাইরাসের সূত্রপাত হয়েছিল গত বছরের শেষের দিকে এবং এটি শুরু হয়েছিল প্রথম চীনদেশে এরপর থেকেই ক্রমেই শহর থেকে শহরে দেশ থেকে দেশে ছড়াতে ছড়াতে গোটা বিশ্বকে আক্রান্ত করে ফেলেছে এই ভাইরাসটি এরপর ইউরোপের দেশগুলো আক্রান্ত হতে থাকে এবং মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম দিকে এই ভাইরাসে আক্রান্ত হতে থাকে এবং এরপর থেকে তারা চীনের প্রতি তাদের অভিযোগ জ্ঞাপন করে এবং চীনের জন্যই এত সব কিছু হয়েছে এমনটাই তারা বলে আসছে এছাড়াও তথ্য গোপন এবং বিভিন্ন বিষয়ে তাদেরকে দোষারোপ করা হয় তবে সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের একটি অবাক করা ঘটনা সেখানে গোয়েন্দাবৃত্তির অভিযোগে গত শুক্রবার পর্যন্ত সময় নির্ধারণ করে দিয়েছিল যুক্তরাষ্ট্র

News Page Below Ad