বিশ্বের বিভিন্ন দেশে নারী সাংসদ বা মন্ত্রী সন্তানকে স্তন্যদান করে আলোচনায় আসলেও , এবারই সম্ভবত প্রথম কোন পুরুষ সংসদের সন্তান দুগ্ধ পান করিয়ে পিতৃত্বের অভূতপূর্ব দৃষ্টান্ত স্হাপন করলেন।
নিউজিল্যান্ডের পার্লামেন্টের স্পিকার ট্রেভর ম্যালার্ড সাংসদ তামাতির কফির শিশু সন্তানকে নিয়ে বোতলে দুধ খাওয়াচ্ছেন। এসময় সংসদে বিতর্ক চলছিল। নিউজিল্যান্ডের পার্লামেন্টে পিতৃত্বের এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা হয়। স্পিকার এসময় ওই বিতর্কের সভাপতিত্ব করছিলেন এবং তিনি তার চেয়ারেই বসে ছিলেন। সংসদের কার্যউপদেষ্টা কমিটি যথারীতি ওই বিতর্ক অব্যাহত রাখে। ব্রিটিশ হাউস অব কমন্সের স্পিকার জন বারকাও যখন তার হাউসে একই ধরনের পরিস্থিতিতে বেকায়দায় পড়েন তখন নিউজিল্যান্ডের স্পিকার ম্যালার্ড শিশুটিকে কোলে নিয়ে মৃদু হাসছিলেন। শিশুটির নাম তুতানিকাই স্মিথ-কফি। সারোগেট মায়ের মাধ্যমে শিশুটির জন্ম।

তবে নিউজিল্যান্ডের পার্লামেন্টে বিতর্ক চললেও শিশুটি স্পিকারের কোলে চুপচাপ বোতলের দুধ খাচ্ছিল। তার মা কফি বর্তমানে সাংসদ হলেও একসময়ে দেশটির সুপরিচিত আবহাওয়া উপস্থাপক ছিলেন। শিশু হবার সুবাদে পিতৃত্বকালীন ছুটি শেষে সাংসদে অংশ নেয়ার প্রথম দিনেই তিনি তার শিশুকে নিয়েই অধিবেশনে যোগ দেন। স্পিকার ট্রেভর ম্যালার্ড এজন্যে কফিকে অভিনন্দন জানান। এসময় তিনি মৃদু হেসে বলেন, সাধারণত স্পিকারের আসন একজনের জন্যে সংরক্তিত হলেও আজ তোমার শিশুটিও আমার কোলে একই আসনে বসছে। নিউজিল্যান্ডের পার্লামেন্টে এর আগেও প্রধানমন্ত্রী জ্যাসিন্দা আর্ডেন তার শিশু কন্যাটিকে নিয়ে অধিবেশনে অংশ নেন। মিরর